জাতীয় মহিলা সংস্থা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ মার্চ ২০২০

নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়):

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

জাতীয় মহিলা সংস্থা

নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়)

১৪৫, নিউ বেইলী রোড, ঢাকা।

www.ubmwdp.gov.bd

 

 

প্রকল্পর পরিচিতিঃ

          নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন (২য় পর্যায়)” শীর্ষক প্রকল্পটি শহর অঞ্চলের দরিদ্র, দুঃস্থ, বিত্তহীন ও অনগ্রসর মহিলাদের কারিগরী ও বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে কর্মক্ষম ও দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার সুযোগ সৃষ্টির লক্ষ্যে জুলাই 2016 হতে জুন 2020 মেয়াদে 8615.00 লক্ষ টাকা ব্যয়ে বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায় ঢাকা মহানগরীতে 10টি প্রশিক্ষণ কেন্দ্র, অন্য 63টি জেলা শহরে 63টি প্রশিক্ষণ কেন্দ্র এবং 2টি উপজেলায় (ভৈরব ও বাকেরগঞ্জ) 2টি প্রশিক্ষণ কেন্দ্রসহ মোট ৭৫টি প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। এই সকল প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে 10টি বিভিন্ন ট্রেডে মহিলাদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। 

 

প্রকল্পের উদ্দেশ্যঃ

ক) প্রধান উদ্দেশ্যঃ প্রকল্পের প্রধান উদ্দেশ্য হলো, শহর ভিত্তিক গরীব, দুঃস্থ ও বিত্তহীন মহিলাদেরকে যথোপযুক্ত দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ প্রদান করে উৎপাদনমূখী, কর্মক্ষম এবং আত্মনির্ভর হিসেবে গড়ে তোলা।

 

খ) সুনির্দিষ্ট উদ্দেশ্যঃ

১) দরিদ্র, অসহায় ও দুঃস্থ নারীর দারিদ্র বিমোচন ও তাদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে জাতীয় উন্নয়নে পুরুষদের সাথে সম অংশগ্রহণ নিশ্চিত করা;

২) প্রশিক্ষিত নারীদের উৎপাদনমূলক এবং চাহিদাভিত্তিক আয়বর্ধনমূলক কর্মে নিয়োজিত করে গৃহে উৎপাদিত দ্রব্যের উৎপাদন বৃদ্ধি ও এসব পণ্যের বাজারজাতকরণ সুবিধা সৃষ্টি;

৩) দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের মাধ্যমে নারীকে কর্মঠ ও উদ্যোক্তা হিসাবে গড়ে তোলা এবং নারীর ক্ষমতায়ন, অধিকার, কর্তব্য, নেতৃত্ব ইত্যাদি সম্পর্কে ধারণা প্রদান;

 

প্রকল্পের প্রশিক্ষণ ট্রেডসমূহ- 

(১) সেলাই ও এমব্রয়ডারী,

(২) ব্লক-বাটিক এন্ড স্ক্রীণ প্রিন্ট,

(৩) সাবান-মোমবাতি ও শোপিস তৈরী, 

(৪) বাইন্ডিং এন্ড প্যাকেজিং,

(৫) পোলট্রি উন্নয়ন, 

(৬) খাদ্য প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ,

(৭) চামড়াজাত দ্রব্য তৈরী, 

(৮) নকশী কাঁথা ও কাটিং,

(৯) মোবাইল সার্ভিসিং এবং

(১০) বিউটিফিকেশন।

 

প্রশিক্ষণের লক্ষ্যমাত্রা, প্রশিক্ষণপ্রাপ্ত নারী এবং উদ্যোক্তাঃ

          প্রকল্প মেয়াদে অর্থাৎ জুলাই 2016 হতে জুন 2020 পর্যন্ত মোট ৪৫০০০ জন নারীকে দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ প্রদান করা হবে। এপ্রিল, ১৭ হতে অক্টোবর ২০১৯ পর্যন্ত ক্রমপুঞ্জিত 30750 জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রকল্পের আওতায় 2019-2020 অর্থ বছরে মোট 13500 জন নারীকে দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণপ্রাপ্ত নারীদের মধ্য হতে 3934 জন উদ্যোক্তা হিসেবে গড়ে উঠেছে, যারা বিভিন্ন উৎপাদনমূখী ও অর্থনৈতিক কর্মকান্ডের সাথে জড়িত আছে।

 

প্রকল্পের বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্রঃ

উক্ত প্রকল্পের আওতায় ঢাকা মহানগরীর কর্ণফুলী গার্ডেন সিটি মার্কেটে “সোনার তরী” কারুশিল্প নামে একটি বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র রয়েছে।

 

প্রকল্পের প্রশিক্ষণের মেয়াদ এবং ভাতাঃ

এই প্রকল্পের প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ০৪ (চার) মাস। প্রতি ব্যাচে সকাল ও বিকাল 02 শিফটে (25+25)=50জন প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ প্রদানকালে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে উপস্থিতির ভিত্তিতে দৈনিক 100/- টাকা হারে ভাতা প্রদান করা হচ্ছে।

 

প্রকল্পের আউটপুটঃ

এই প্রকল্পের মাধ্যমে শহর অঞ্চলের দরিদ্র, দুঃস্থ ও বিত্তহীন প্রান্তিক মহিলাদের কারিগরী ও বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে কর্মক্ষম ও দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার সুযোগ সৃষ্টি হবে। এর মাধ্যমে দারিদ্র বিমোচন এবং দরিদ্র, দুঃস্থ ও বিত্তহীন মহিলাদের জাতীয় উন্নয়নে পুরুষের সমকক্ষ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী ও আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হবে।

 

প্রশিক্ষণার্থী ভর্তি আবেদন ফরমঃ (এখানে ক্লিক করুন)

 

প্রশিক্ষণ কেন্দ্রের তালিকাঃ


Share with :

Facebook Facebook